ক্রমিক নং |
ইতঃপূর্বে বাস্তবায়িত উদ্ভাবনী ধারণা, সহজিকৃত ও ডিজিটাইজকৃত সেবা/আইডিয়ার নাম |
সেবা/আইডিয়ার সংক্ষিপ্ত বিবরণ |
সেবা/আইডিয়াটি কার্যকর আছে কি-না/ না থাকলে কারণ |
সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে কি-না |
সেবার লিংক |
সেবা/ আইডিয়া বাস্তবায়নের উদ্যোগ গ্রহণকারী |
বাস্তবায়ন কাল (অর্থবছর) |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
১ |
সিপিজিসিবিএল এর ই-সার্ভিস সফটওয়্যার |
সিপিজিসিবিএল এর জারিকৃত বিভিন্ন অফিস আদেশ ক্যাটাগরিভিত্তিক সংরক্ষণ, পুনরুদ্ধার ও অনুসন্ধান কার্যক্রম সম্পাদনের নিমিত্ত উক্ত ই-সার্ভিস সফটওয়্যার বাস্তবায়ন করা হয়। উক্ত সফটওয়্যারের মাধ্যমে সিপিজিসিবিএল এর কর্মকর্তা/কর্মচারীগণ সহজে অফিস আদেশ সংক্রান্ত প্রয়োজনীয় ফাইল খুজে পেতে ও ডাউনলোড করতে পারেন। |
হ্যাঁ, বর্তমানে সেবাটি চালু আছে এবং সিপিজিসিবিএল এর কর্মকর্তা/ কর্মচারীগণ কাঙ্ক্ষিত সেবা পাচ্ছেন। |
প্রত্যাশিত ফলাফল পাওয়া যাচ্ছে |
|
নিরীক্ষা শাখা, এইচআরএম শাখা ও অর্থ শাখা |
২০২১-২২ |
২ |
সিপিজিসিবিএল-এর অনলাইন ড্রাইভ |
কোভিড-১৯ পরিস্থিতিতে প্রকল্পের নিরবিচ্ছিন্ন অগ্রগতি বজায় রাখার নিমিত্ত কর্মকর্তাগণের বাসস্থান থেকে দাপ্তরিক কার্যক্রম সম্পাদনের প্রয়োজনীয়তা দেখা দেয়। ফ্রি ক্লাউড (Google Drive, Dropbox etc.) এ সীমিত স্টোরেজ পাওয়া যায়, যা দিয়ে দাপ্তরিক কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করা দূরূহ হয়ে পড়ে। ক্লাউডের উক্ত সমস্যা নিরসনের পাশাপাশি বাংলাদেশের ভৌগোলিক সীমার মধ্যে সিপিজিসিবিএল এর গুরুত্বপূর্ণ নথি সংরক্ষণে অনলাইন ড্রাইভ বাস্তবায়ন করা হয়, যা দিয়ে সকল কর্মকর্তাগণকে ক্লাউডে ২০০ GB পর্যন্ত স্টোরেজ প্রদান করা সম্ভবপর হয়েছে। উক্ত ড্রাইভ ব্যবহারে নিম্নোক্ত সুবিধাসমূহ পাওয়া যায়ঃ
|
হ্যাঁ, বর্তমানে চালু আছে |
প্রত্যাশিত ফলাফল পাওয়া যাচ্ছে |
|
আইসিটি শাখা |
২০২০-২১ |
৩ |
সিপিজিসিবিএল-এর ডিজিটাল রিক্রুটমেন্ট পদ্ধতি |
নিয়োগ প্রক্রিয়ায় গতিশীলতা আনয়নের জন্য ম্যানুয়াল পদ্ধতির পরিবর্তে অনলাইনে আবেদন গ্রহণের উদ্যোগ গ্রহণ করা হয়। ফলে সকল পদে আবেদনে প্রার্থীদের স্বতঃস্ফূর্ত সাড়া পাওয়া যায় এবং অধিক সংখ্যক আবেদন গৃহীত হয়, যা সিপিজিসিবিএল কে যোগ্যতর কর্মকর্তা বাছাইতে বিশেষ সহায়তা করা। উক্ত পদ্ধতি অবলম্বনে সময়, ব্যয়, যাতায়াত ও ভোগান্তি উল্লেখযোগ্য হারে হ্রাস পেয়েছে। |
হ্যাঁ, বর্তমানে চালু আছে |
প্রত্যাশিত ফলাফল পাওয়া যাচ্ছে |
http://cpgcbl.teletalk.com.bd/
|
এইচআরএম শাখা ও আইসিটি শাখা |
২০১৯-২০ |
৪ |
সিপিজিসিবিএল এর Android Application |
মোবাইল ফোন ব্যবহারকারীগণের আধিক্য বিবেচনায় সিপিজিসিবিএল এর তথ্য বাতায়নের একটি এন্ডরয়েড এপ চালু করা হয়। উক্ত কার্যক্রম বাস্তবায়নে এক ক্লিকেই সিপিজিসিবিএল এর তথ্য বাতায়নে প্রবেশ করা সম্ভব হয়। ফলে তথ্য প্রাপ্তি সহজতর হয়। |
হ্যাঁ, বর্তমানে চালু আছে |
প্রত্যাশিত ফলাফল পাওয়া যাচ্ছে |
|
প্ল্যানিং শাখা |
২০১৮-১৯ |
৫ |
সিপিজিসিবিএল কর্পোরেট অফিসে Video Conferencing System স্থাপন |
দেশি/বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে এই কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে গুরুত্বপূর্ণ সভা, আলোচনা ও অন্যান্য কার্যক্রম স্বল্প আয়াসে বাস্তবায়ন সম্ভব হয়। এই ভিডিও কনফারেন্স সিস্টেম ব্যবহার করে বিদ্যুৎ বিভাগের সাথে মাসিক সমন্বয় সভা এবং জাপান/সিঙ্গাপুরসহ অন্যান্য দেশের আন্তর্জাতিক স্টেক হোল্ডারগনের সাথে সহজে আলোচনা সভা করা সম্ভব হয়েছে। উক্ত সিস্টেম ব্যবহারের ফলে সময় ও অর্থ সাশ্রয় হয়েছে এবং শ্রম ও জনবলের প্রয়োজনীয়তা হ্রাস পেয়েছে। |
হ্যাঁ, বর্তমানে চালু আছে |
প্রত্যাশিত ফলাফল পাওয়া যাচ্ছে |
182.160.111.226 |
আইসিটি শাখা |
২০১৭-১৮ |
৬ |
সিপিজিসিবিএল এর ইনভেন্টরি ম্যানেজমেন্ট সফটওয়্যার |
সিপিজিসিবিএল এর সিটিজেনস’ চার্টারের অন্তর্গত অভ্যন্তরীণ সেবার মধ্যে আইটি সামগ্রী ও স্টেশনারী আইটেম সরবরাহের সেবা অন্তর্ভূক্ত রয়েছে। সিপিজিসিবিএল এর কর্মকর্তাগণ উক্ত সেবা নিতে ম্যানুয়াল পদ্ধতি অনুসরণ করা হতো এবং সরবরাহের দায়িত্বে থাকা কর্মকর্তা রেজিস্টারের মাধ্যমে/ এক্সেলের মাধ্যমে তথ্য সংরক্ষণ করত। ম্যানুয়াল পদ্ধতি হওয়ার কারণে উক্ত ডাটা দ্বারা সিদ্ধান্ত গ্রহণ করা বা ক্রয়ের জন্য আইটেমভিত্তিক প্রাক্কলন করা দূরুহ ও শ্রমসাদ্ধ কাজ ছিল। কর্মকর্তার চাহিদা প্রেরণ, অনুমোদন, ডাটাবেজে তথ্য হালনাগাদ কার্যক্রম সম্পন্ন করায় কেন্দ্রীয় সফটওয়্যারের মাধ্যমে সম্পন্ন হওয়ায় বিভিন্ন প্রতিবেদন প্রস্তুত করা এবং ভবিষ্যতের জন্য প্রাক্কলন প্রস্তুত করা সহজতর হয়েছে।
|
হ্যাঁ, বর্তমানে চালু আছে |
প্রত্যাশিত ফলাফল পাওয়া যাচ্ছে |
|
এইচআরএম শাখা |
২০২২-২৩ |
সেবা সহজিকরণঃ
ক্রমিক নং |
ইতঃপূর্বে বাস্তবায়িত উদ্ভাবনী ধারণা, সহজিকৃত ও ডিজিটাইজকৃত সেবা/আইডিয়ার নাম |
সেবা/আইডিয়ার সংক্ষিপ্ত বিবরণ |
সেবা/আইডিয়াটি কার্যকর আছে কি-না/ না থাকলে কারণ |
সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে কি-না |
সেবার লিংক |
সেবা/ আইডিয়া বাস্তবায়নের উদ্যোগ গ্রহণকারী |
বাস্তবায়ন কাল (অর্থবছর) |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
১ |
মাতারবাড়ীতে সবুজায়নের জন্য প্রয়োজনীয় উপকরণ (গাছের বীজ, চারা, জৈব সার) সরবরাহ। |
সিপিজিসিবিএল এর মাতারবাড়ি প্রকল্প এলাকার সবুজায়নে প্রয়োজনীয় উপকরণ সরবরাহের সেবাটি সহজিকরণ করা হয়েছে। এই সহজিকরণ প্রক্রিয়ায় সিপিজিসিবিএল এ টেকসই বর্জ্য ব্যবস্থাপনার মাধ্যমে জৈব সার প্রস্তুত করা হয়। ফলে পূর্বের চেয়ে কম সময়ে সহজলভ্য উপায়ে সার সরবরাহ করা সম্ভবপর হয়েছে। |
কার্যকর আছে এবং সহজিকৃত পদ্ধতিতে বাস্তবায়িত হচ্ছে। |
প্রত্যাশিত ফলাফল পাওয়া যাচ্ছে |
সেবাটি ডিজিটাল নয় বিধায় ওয়েব লিংক দেয়া সম্ভব নয়। |
সিপিজিসিবিএল মাতারবাড়ি সাইট অফিস |
২০২৩-২৪ |
২ |
ভূমি অধিগ্রহণের ফলে ক্ষতিগ্রস্ত জনগণের ক্ষতিপূরণ প্রদান পদ্ধতি সহজিকরণ |
ভূমি অধিগ্রহণের ফলে ক্ষতিগ্রস্ত জনগণের ক্ষতিপূরণ প্রদান পদ্ধতির সহজিকরণের মাধ্যমে সেবা প্রদানের প্রক্রিয়াটি ১১টি ধাপের পরিবর্তে ৮ টি ধাপের মাধ্যমে সম্পন্ন করা সম্ভবপর হয়েছে। সহজিকৃত প্রক্রিয়ায় ক্ষতিগ্রস্ত ব্যক্তির নিকট হতে ফাইল প্রস্তুতকরণের পর্যায়েই অঙ্গিকারনামে সংগ্রহ করা হয় ফলে সকল যাচাই বাছাই শেষে অনুমোদনের পরপরই অর্থ প্রদানের ব্যবস্থা গ্রহণ করা সম্ভব হচ্ছে। |
কার্যকর আছে এবং সহজিকৃত পদ্ধতিতে বাস্তবায়িত হচ্ছে। |
প্রত্যাশিত ফলাফল পাওয়া যাচ্ছে |
সেবাটি ডিজিটাল নয় বিধায় ওয়েব লিংক দেয়া সম্ভব নয়। |
ইএসটি শাখা |
২০২১-২২ |
৩ |
চিকিৎসা বিল পূনর্ভরণ প্রক্রিয়া সহজিকরণ |
সিপিজিসিবিএল এর চিকিৎসা বিল পুনঃভরণের প্রক্রিয়ায় একই ডেস্ক/কর্মকর্তার নিকট একাধিকবার প্রেরণ না করা ও শুধু প্রয়োজনীয় ডেস্কে প্রেরণের মাধ্যমে সেবাটি সহজকরণ করা হয়েছে। |
কার্যকর আছে এবং এবং সহজিকৃত পদ্ধতিতে বাস্তবায়িত হচ্ছে। |
প্রত্যাশিত ফলাফল পাওয়া যাচ্ছে |
সেবাটি ডিজিটাল নয় বিধায় ওয়েব লিংক দেয়া সম্ভব নয়। |
এইচআরএম শাখা ও প্ল্যানিং শাখা |
২০২০-২১ |
৪ |
মাতারবাড়ি ২x৬০০ মেঃওঃ বিদ্যুৎ কেন্দ্রের ত্রিমাত্রিক মডেল |
সিপিজিসিবিএল এর প্রকল্প এলাকা মাতারবাড়ি, কক্সবাজারে অবস্থিত। ফলে কর্পোরেট অফিসে আগত দর্শনার্থী ও অংশীজনকে প্রকল্প এলাকা সম্পর্কে সম্যক ধারণা প্রদানের জন্য এই ত্রিমাত্রিক মডেল কার্যকর ভূমিকা পালন করে। এই মডেল ব্যবহার করে প্রকল্প এলাকার বিভিন্ন স্থাপনার আপেক্ষিক অবস্থান, আকার, আকৃতি সম্পর্কে প্রাথমিক ধারণা প্রদান করা সহজতর হয়েছে। |
কার্যকর আছে |
প্রত্যাশিত ফলাফল পাওয়া যাচ্ছে |
সেবাটি ডিজিটাল নয় বিধায় ওয়েব লিংক দেয়া সম্ভব নয়। |
প্ল্যানিং শাখা ও সিভিল শাখা |
২০১৯-২০ |